সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৪২ অপরাহ্ন

রিজার্ভ ডেতে ভারত-পাকিস্তান ম্যাচ

স্পোর্টস ডেস্ক
  • আপলোডের সময় : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩

চলমান এশিয়া কাপের সুপার ফোরে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য হুট করেই রিজার্ভ ডে রাখার সিদ্ধান্ত নিয়েছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এ নিয়ে সাবেক ক্রিকেটার থেকে শুরু করে বিশ্লেষকরা কম সমালোচনা করেনি। বিতর্কিত সেই রিজার্ভ ডেতেই গড়িয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের মহারণ।

রোববার (১০ সেপ্টেম্বর) কলম্বোয় প্রথমে ব্যাটিংয়ে নেমে ভারত ২৪.১ ওভারে ২ উইকেটে ১৪৭ রান সংগ্রহের পর মাঠে বেরসিক বৃষ্টি নামে। এক পর্যায়ে বৃষ্টি থামলে খেলার উপযোগী করতে থাকে মাঠকর্মীরা। ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা দুই আম্পায়ার তিনবার মাঠ পরিদর্শনে নামেন। এরপর দুই অধিনায়কের সঙ্গে আলোচনাও করেন। শেষ পর্যন্ত সবার সম্মতিতে ম্যাচটি রিজার্ভ ডেতে খেলানোর সিদ্ধান্ত হয়।

একই মাঠে আগামীকাল বিকেল ৩টায় শুরু হবে সুপার ফোরের এই ম্যাচটি। ব্যক্তিগত ৮ রান নিয়ে রিজার্ভ ডের খেলা শুরু করবেন বিরাট কোহলি। অপর অপরাজিত ব্যাটার লোকেশ রাহুলের সংগ্রহ ১৭ রান।

রিজার্ভ ডেতে ম্যাচ যাওয়ার নতুন করে বৃষ্টি না হলে পুরো ম্যাচই অনুষ্ঠিত হবে। ফলে নতুন করে বৃষ্টি না হলে ভারত আরও ২৫.৫ ওভার ব্যাটিং করার সুযোগ পাবে। এরপর বৃষ্টি না হলে পাকিস্তানও রান তাড়া করার জন্য পূর্ণ ৫০ ওভার ব্যাটিং করতে পারবে।

কলম্বোর স্থানীয় সময় সন্ধ্যা ছয়টার আগে বৃষ্টি থামায় মাঠ পরিচর্যার কাজ শুরু করে দেন মাঠকর্মীরা। কিন্ত এদিনের খেলা রাত ৯টায় দিকে পরিত্যক্ত করা হয়েছে। অর্থাৎ প্রায় তিন ঘণ্টা বৃষ্টি হয়নি, এই সময়ে মাঠ পরিচর্যাও সম্পন্ন করা সম্ভব ছিল আয়োজকদের।

ম্যাচ রিজার্ভ ডেতে নেওয়ার কারণ হিসেবে উভয় দলের খেলোয়াড়ের সুরক্ষার কথা উল্লেখ করা হয়েছে।

এর কারণ আগামী ৫ অক্টোবর থেকে ভারতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। আসন্ন টুর্নামেন্টকে সামনে রেখে ভেজা মাঠে কার্টেল ওভারেও ম্যাচের বাকি অংশ খেলতে সম্মত হননি দুই দলের টিম ম্যানেজমেন্ট। ভেজা মাঠে খেলা হলে ক্রিকেটারদের ইনজুরিতে পড়ার শঙ্কা বেড়ে যায়।

এ ছাড়া বৃষ্টির কারণে উইকেটও কিছুটা নরম ছিল। সেজন্য আম্পায়াররাও ভেজা মাঠে ঝুঁকি নিয়ে ম্যাচ পরিচালনা করতে চাননি। আবার সোমবারও যদি ম্যাচটির ফলাফল বের করা সম্ভব না হয় তাহলে সমান এক পয়েন্ট করে ভাগাভাগি করবে দুই দল।

শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..