সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন

বছর না পেরোতেই প্রধানমন্ত্রীর উপহারের ঘরে ফাটল

নিজস্ব প্রতিবেদক
  • আপলোডের সময় : সোমবার, ১০ জুলাই, ২০২৩

রাজশাহীর দুর্গাপুর উপজেলায় বছর যেতে না যেতে সুবিধাভোগি নিম্নবিত্তদের দেওয়া প্রধানমন্ত্রীর উপহারের ঘরে ফাটল দেখা দিয়েছে। পাশাপাশি কোথাও কোথাও এখনো করা হয়নি সুপেয় পানির ব্যবস্থা।

এতে এসব ঘরে থাকা সুবিধাভোগী নিম্নবিত্ত মানুষগুলো আছেন আতঙ্কে। স্থাানীয়দের অভিযোগ, নিম্নমানের সামগ্রী দিয়ে ঘর নির্মাণ করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা মিলে এসবের সত্যতা। পাশাপাশি দেখা যায় সুবিধা ভোগীদের মধ্যে চরম ক্ষোভ।

দেখাগেছে, উপজেলার ৫নং ঝালুকা ইউনিয়নের ১ নং ওয়ার্ডের মাঝারপাড়া এলাকায় তৈরি করে দেওয়া হয়েছে নিম্নবিত্তদের জন্য গুচ্ছগ্রাম। সেখানে কাজ শেষ হবার পরে ঘর গুলোর বিভিন্ন অংশে দেখা দেয় ফাটল। পরবর্তীতে সেগুলোতে রিপেয়ারিং করে ঠিক করে দেওয়া হয়। কাজ করার পরও আবার নতুনভাবে দেখা দিয়েছে ফাটল। বেশ কয়েক মাস পার হয়ে গেলেও সেখানে ব্যবস্থা করা হয়নি।

উপজেলার পালি বাজার এলাকার গুচ্ছগ্রাম। এখানে একটি ঘরের বারান্দায় দেখা দিয়েছে ব্যাপক ধরনের ফাটল। যেকোনো মুহূর্তে ঘর থেকে বারান্দাটা আলাদা হয়ে যেতে পারে। এখানে শুধু এমন সমস্যা তাই নয়, এখানে কোন বাড়িতেই সরকারিভাবে বা বেসরকারি প্রতিষ্ঠানের দ্বারা করে দেওয়া হয়নি সুপেয় পানির ব্যবস্থা। তবে এখানে কয়েকটি ঘরের বাসিন্দারা টাকা সংগ্রহ করে বসিয়ে নিয়েছেন টিউবওয়েল। কিন্তু তাতেও দূর হয়নি সকলের পানির সমস্যা। সেখানকার বাসিন্দারা চাইছেন খুব দ্রুত যেন তাদের পানির ব্যবস্থা করে দেওয়া হয়।

এছাড়াও সমস্যা রয়েছে উপজেলার জয়কৃষ্ণপুর এলাকার গুচ্ছ-গ্রামটিতেও।

গুচ্ছগ্রামের বাসিন্দারা কেমন আছেন এ বিষয়টি দেখতে যায় স্থানীয় কয়েকজন সংবাদকর্মী । সুবিধাভোগিরা নানান রকম অভিযোগ তুলে বলেন তাদের সমস্যাগুলো খুব দ্রুত সমাধান চান তারা ।

সুবিধাভোগি অনেকে বলেন, আমরা ভূমিহীন গরিব মানুষ বলেই ঘর পেয়েছিলাম। কিন্তু, এমন ঘর পেলাম যে ঘরে থাকা এখন ঝুঁকির ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আমরা এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করছি। সেই সাথে আমাদেরকে ভাল মানের ঘর তৈরি করে দেওয়া হোক। আর যারা ঘর নির্মাণে অনিয়ম করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি করছি।

এবিষয়ে দুর্গাপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মাহাবুবা আক্তার বলেন, আসলে আমার জানামতে কোথাও এমন ফাটল নেই। এবিষয়ে বেশি কিছু জানিনা। তবে সরাসরি ইউএনও স্যারের সাথে কথা বললে ভালো হয়।

এব্যাপারে, প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ও দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহেল রানা মুঠোফোন না ধরায় বক্তব্য পাওয়া যায়নি।

বিএ/

শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..